Ghatal: মনোজ্ঞ সাংস্কৃতিক উপাদানে পালিত হল শ্যামসুন্দরপুর রাজকুমার উচ্চ বিদ্যালয়ের বার্ষিক অনুষ্ঠান

Share with Friends

নিজস্ব সংবাদদাতা, ঘাটাল: নাটক নাচ গান কবিতা নৃত্যনাট্য দিয়ে সাজানো সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে পালিত হল পশ্চিম মেদিনীপুরের ঘাটালে শ্যামসুন্দরপুর রাজকুমার উচ্চ বিদ্যালয়ের বার্ষিক অনুষ্ঠান। সকাল থেকে শুরু হওয়া এই অনুষ্ঠানে সন্ধ্যা পর্যন্ত স্কুল প্রাঙ্গনে অতিথি শিক্ষক শিক্ষিকা ছাত্রছাত্রী এবং এলাকাবাসীর উৎসাহ উদ্দিপনা ছিল চোখে পড়ার মতো।

অনুষ্ঠানের উদ্বোধন করেন ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস, ঘাটালের অতিরিক্ত জেলা বিদ্যালয় পরিদর্শক মানবেন্দ্র ঘোষ, মহারাষ্ট্রের নাগপুরের শিক্ষানুরাগী বাসুদেব সামন্ত। প্রধান অতিথি হিসাবে ছিলেন ময়না কলেজের প্রাক্তন অধ্যক্ষ তথা বিশিষ্ট সাহিত্যিক প্রশান্ত সামন্ত। বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত বাঙ্গাল এবং সভাপতি সনাতন ঘোড়াইয়ের উপস্থিতিতে প্রথমেই অতিথিদের বরণ করে নেন স্কুল শিক্ষিকা এবং ছাত্রীরা। অনুষ্ঠানের শুরুতে স্বাগত ভাষণ দেন প্রধান শিক্ষক সুব্রত বাঙ্গাল।

এর পর স্কুলের প্রতিষ্ঠাতা এবং সহযোগীদের নামাঙ্কিত প্রস্তর ফলকের আবরণ উন্মোচন করেন শিক্ষানুরাগী অদ্বৈত সামন্ত। অনুষ্ঠানে নেতাজী সুভাষচন্দ্র বসু, বিবেকানন্দের মূর্তি উন্মোচন এবং বিবেকানন্দ হলের উদ্বোধন হয়। এর পর স্কুলের ছাত্রছাত্রীদের দ্বারা একের পর এক নাচ গান আবৃত্তি নাটক নৃত্যনাট্য পরিবেশিত হয়। স্কুলের তরফে মধ্যাহ্ন ভোজনের আগে প্রথম পর্বে রবীন্দ্রনাথ ঠাকুরের দুই বিঘা জমি কবিতায় অভিনয় করে স্কুলের ছাত্রীরা। এই অনুষ্ঠানটি পরিচালনা করেন শিক্ষিকা রীনা ঘোষ।

প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করছেন মহকুমা শাসক। নিজস্ব চিত্র।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব সাজানো ছিল অতিথিদের বক্তৃতা ছাত্রছাত্রীদের নাচ গান নাটক এবং নৃত্যনাট্যে। এই পর্বে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠানও রাখা ছিল। শিক্ষক দশরথ দোলইয়ের তত্বাবধানে ছাত্রছাত্রীরা শারীরশিক্ষার বিভিন্ন কলাকৌশল তুলে ধরে।

মূর্তি উন্মোচনে অতিথিরা। নিজস্ব চিত্র।

শিক্ষিকা সৌম্যশ্রী মন্ডলের পরিচালনায় বিদ্যালয়ের ছাত্রীরা রবীন্দ্রনাথ ঠাকুরের পূজারিণী কবিতায় নিত্যনাট্য পরিবেশন করে। এর পর শিক্ষক অতনু সামন্ত এবং শিক্ষিকা রীনা ঘোষের পরিচালনায় অবাক জলপান অভিনয় করে ছাত্ররা। এর পর প্রধান শিক্ষক সুব্রত বাঙ্গালের পরিচালনা এবং অভিনয়ে অনুষ্ঠিত হয় বৃদ্ধাশ্রম শ্রুতি নাটক।

নৃত্যনাট্যের ছাত্রীদের সঙ্গে শিক্ষিকা সৌম্যশ্রী মন্ডল। নিজস্ব চিত্র।

এদিনের অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা শিক্ষাকর্মী এবং অতিথিদের পুষ্পস্তবক এবং স্মারক-সহ সংবর্ধনা দেওয়া হয়। বিশেষ অতিথি হিসাবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঘাটালের সমষ্টি উন্নয়ন আধিকারিক ধ্রুবজ্যোতি প্রামাণিক, ঘাটাল পঞ্চায়েত সমিতির সভাপতি রূপা মান্না, সহসভাপতি দিলীপ মাজি, শিক্ষা কর্মাধ্যক্ষ বিকাশচন্দ্র কর, ঘাটাল চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক সৌমেন দে, মনোহরপুর ১ নম্বর গ্রামপঞ্চায়েতের প্রধান গণেশচন্দ্র মান্না, শ্যামসুন্দরপুর রাজকুমার উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র তথা মূর্তিদাতা নারায়ণচন্দ্র জানা।

প্রধান শিক্ষক ও শিক্ষক শিক্ষিকা এবং শিক্ষাকর্মীদের সংবর্ধনা অনুষ্ঠান। নিজস্ব চিত্র।

সারা দিন ব্যাপী শ্যামসুন্দরপুর রাজকুমার হাইস্কুলের এই মনোজ্ঞ অনুষ্ঠানের প্রশংসা করেন এলাকার মানুষ থেকে আগত অতিথিরা। সফল ভাবে এই অনুষ্ঠানের আয়োজনের ক্ষেত্রে স্কুলের শিক্ষক শিক্ষিকা পরিচালন সমিতি এবং এলাকার মানুষের সহযোগিতার জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানশিক্ষক সুব্রত বাঙ্গাল।

ছাত্রীর গানে তবলায় সঙ্গত করছেন প্রধান শিক্ষক। নিজস্ব চিত্র।

Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *