Blood donation camp Ghatal: রক্তদান উৎসব জমাটি মেলার রূপ নিল ঘাটাল কলেজে

Share with Friends

শ্যামসুন্দর দোলই ও শ্রীকান্ত কদম, ঘাটাল: স্বেচ্ছায় রক্তদানে (Blood donation camp Ghatal) মানুষ শামিল হলেন মেলার আমেজে, একেবারে জমাটি মেলা। ১৬ জুন বৃহস্পতিবার এমনই এক রক্তদান উৎসবের আয়োজন করে ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয়। লক্ষ্য ছিল পাঁচশো রক্তদাতাকে শামিল করা। বাস্তবে সেই সংখ্যাটা গিয়ে দাঁড়ায় ৬২৬-এ। এঁদের মধ্যে দেড়শোর বেশি মহিলা ছিলেন।

ঘাটাল কলেজের এই রক্তদান শিবিরে রক্ত সংগ্রহের জন্য ছিলেন পাঁশকুড়া হাসপাতাল ব্লাড ব্যাঙ্ক, ঘাটাল মহকুমা হাসপাতাল ব্লাড ব্যাঙ্ক ও বাঁকুড়া হাসপাতাল ব্লাড ব্যাঙ্কের কর্মীর।

এই উৎসব আয়োজকদের অন্যতম এই কলেজের অধ্যক্ষ ডক্টর মন্টু দাস, ঘাটালের সাংসদ দেব তথা দীপক অধিকারীর প্রতিনিধি রামপদ মান্না এবং ঘাটাল পঞ্চায়েত সমিতির শিক্ষা কর্মাধ্যক্ষ বিকাশ কর। তিনি জানিয়েছেন রক্ত সংগ্রহের ব্যাগের অভাবে অনেক মানুষ রক্তদানে বঞ্চিত হয়েছেন। এই অভিজ্ঞতা থেকে আগামী দিনে রক্ত সংগ্রহের ব্যাগ ও কর্মী সংখ্যা আরও বেশি রাখার ব্যবস্থা করবেন।

এদিন গ্রীষ্মের আবহাওয়ায় মানুষজন  ঘাম ঝরিয়ে সুদীর্ঘ লাইনে দাঁড়িয়ে রেকর্ড গড়া এই মহতী রক্তদানে সামিল ছিলেন ঘাটাল কলেজের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী বৃন্দ সহ ঘাটাল মহকুমার পাঁচটি ব্লকের গ্রাম পঞ্চায়েত এলাকার বহু মানুষজন।

এদিনের বিশিষ্ট অতিথিবর্গ সকল মানুষের শিক্ষাপ্রসারি দূত পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও স্বেচ্ছায় রক্তদাতাদের পুষ্পার্ঘ্যে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর আনুষ্ঠানিক সভায় রক্তদাতাদের প্রয়োজনীয় সকল সম্প্রদায় ধর্ম  বর্ণ ও জাতের মধ্যে সম্প্রীতির বন্ধনে নৃত্যনাট্য পরিবেশিত হয়।

এদিনের মহতী রক্তদানে উৎসাহদানের সামিল ছিলেন ঘাটালের মহকুমা শাসক সুমন বিশ্বাস, পশ্চিম মেদিনীপুর জেলা জন স্বাস্থ্য  কর্মাধ্যক্ষ শ্যামপদ পাত্র, পিংলার বিধায়ক অজিত মাইতি, ঘাটাল পঞ্চায়েত সমিতির সভাপতি রুপা মান্না, সহসভাপতি দিলীপ মাজি, দাসপুর ২ পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি আশিস হুদাইত,সমাজসেবী শিক্ষক সৌমিত্র সিংহ রায়, দাসপুর ২ নম্বর পঞ্চায়েত সমিতির কর্মধ্যক্ষ জয়দেব সেনাপতি প্রমূখ।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *