অধ্যাপক জীবানন্দ ঘোষের প্রয়াণে স্মরণ সভা ঘাটালে

Share with Friends

শ্যামসুন্দর দোলই, ঘাটাল: অধ্যাপক জীবানন্দ ঘোষের স্মরণ সভা আয়োজিত হল পশ্চিম মেদিনীপুরের (Paschim Medinipur) ঘাটালে (Ghatai)। গত ১৮ মে প্রয়াত হন অধ্যাপক জীবানন্দ ঘোষ। তিনি ঘাটাল রবীন্দ্র শতবার্ষিকী মহাবিদ্যালয় থেকে অবসর গ্রহণ করেন। এরপর ঘাটাল মহকুমা সাহিত্য একাডেমির সভাপতি পদ অলংকৃত করেছেন আমৃত্যু।

রবিবার ঘাটাল মহকুমা সাহিত্য একাডেমির পক্ষ থেকে এই স্মরণসভার আয়োজন করা হল  ঘাটালের ঋষি অরবিন্দ বিদ্যামন্দিরে। অনুষ্ঠানের শুরুতে উপস্থিত সবাই অধ্যাপকের প্রতিকৃতিতে মাল্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। ঘাটালের মহাকুমা শাসক সুমন বিশ্বাস জীবানন্দ ঘোষের স্মৃতিচারণায় তাঁর বহুমুখী নিখুঁত দায়িত্ব পালনের কথা স্মরণ করে শ্রদ্ধা জানিয়ে তাঁর রচনাবলী প্রকাশ করানোর আশা ব্যক্ত করেছেন।

এদিন একাডেমির সম্পাদক ডক্টর পুলক রায় তাঁর স্মৃতিচারণে কঠিন-কোমল ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। তাঁর সম্পাদনায় অধ্যাপক জীবানন্দের ‘শোকগাথা’ প্রকাশ করা হয়েছে।

এর পর একে একে শিক্ষারত্নের সম্মানিত প্রধান শিক্ষক সুব্রত বুড়াই ও মঙ্গল প্রসাদ মাইতি, প্রধান শিক্ষক তারাশঙ্কর দাস বৈরাগী ও বরুণ কুমার বিশ্বাস, প্রবীণ কবি নবীনচন্দ্র বেরা, কবি-প্রাবন্ধিক ডক্টর সুদর্ষণ ঘোষ, তারাপদ বিষই, তনুশ্রী ভট্টাচার্য, দিপালী রায়, ঋতুপর্ণা চক্রবর্তী, অনুপ সামন্ত, মৃনালকান্তি দেব প্রমূখ একাডেমির সদস্য ও সদস্যাগণ স্মৃতিচারণে একাডেমির নক্ষত্র পতনে ভারাক্রান্ত হৃদয়ে শ্রদ্ধা জানিয়ে তাঁর অসম্পূর্ণ কাজ পূর্ণ করার দায় বদ্ধতা পোষণ করেছেন।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *