Red Cross Day: ঘাটাল টাউন হলে স্বেচ্ছায় রক্তদানে উদযাপিত হল ‘বিশ্ব রেডক্রস দিবস’

Share with Friends

শ্যামসুন্দর দোলই, ঘাটাল: আজ ৮ মে পশ্চিম মেদিনীপুরের (Paschim Medinipur) ঘাটালে (Ghatal) উৎসাহের সঙ্গে পালিত হল বিশ্ব রেডক্রস দিবস (red Cross Day)। সেই উপলক্ষ্যে ঘাটাল টাউন হলে আয়োজন করা হয় রক্তদান শিবিরের (Blood donation camp)। অনুষ্ঠান উপলক্ষ্যে একটি স্মরণিকাও প্রকাশ করা হয়।

রেডক্রস সোশ্যাইটির ঘাটাল মহকুমা শাখার তরফে আয়োজিত এই অনু্ষ্ঠানে রক্তদানের পাশাপাশি রেডক্রস সোশ্যাইটির প্রতিষ্ঠাতা সুইস হেনরি ডুনান্টের ১৯৫তম জন্মদিন পালন হয়। এবং রবীন্দ্রজয়ন্তীর প্রাককালে কবিগুরুর প্রতিকৃতিতেও মালা দিয়ে সম্মান জানানো হয়।

এদিনের অনুষ্ঠানে বিশিষ্ট নৃত্যশিল্পী পিউ ঘোষের ছাত্রীরা একটি নৃত্যানুষ্ঠান পরিবেশন করেন। রেডক্রস সোশ্যাইটি ঘাটাল মহকুমা শাখার চেয়ারম্যান মহকুমা শাসক সুমন বিশ্বাস তাঁর বক্তব্যে, বিশ্ব থ্যালাসেমিয়া দিবসের কথা স্মরণ করিয়ে রক্তদানের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। সেই সঙ্গে বিয়ের আগে থ্যালাসেমিয়া নির্ণয়ে রক্ত পরীক্ষার গুরুত্বের কথা বলেন।

রক্তদাতাদের শুভেচ্ছা জানাচ্ছেন সুমন বিশ্বাস, নারায়ণ ভাই।

‌ঘাটাল রেডক্রস সোশ্যাইটির সম্পাদক সমাজসেবী নারায়ণ ভাই মানবতার স্বার্থে সবাইকে এই রক্তদানের মহান ব্রতের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানান। এদিন হেনরি ডুনান্ট সম্পর্কে মনোজ্ঞ বক্তব্য রাখেন অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রশান্ত সামন্ত। এবং পরিবেশ রক্ষার কথা মনে করিয়ে প্লাস্টিক বর্জনের বিষয়ে আরও বেশি আমাদের সচেতন হওয়ার পক্ষে সওয়াল করেছেন শুভঙ্কর ঘোষ।

অনুষ্ঠানে ছিলেন ক্ষীরপাই পৌরসভার চেয়ারম্যান দুর্গাশঙ্কর পান, ঘাটাল পুরসভার প্রাক্তন চেয়ারম্যান বিভাস ঘোষ, বরুণা সৎসঙ্গ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুজিতকুমার বন্দ্যোপাধ্যায় প্রমূখ। এদিনের অনুষ্ঠানে ব্লাড ব্যাংকের সৌজন্যে স্বেচ্ছায় রক্ত দান করেছেন ছয় জন মহিলা-সহ তেচল্লিশ জন।

এই শাখার পক্ষে শুভদীপ সিংহরায় জানিয়েছেন, মানবসেবার এই শাখায় আজীবন সদস্য হিসাবে ইতিমধ্যেই ৯৬ জন যুক্ত হয়েছেন। এবং আরও ৫৩ জন আজীবন সদস্য হিসাবে যুক্ত হতে চলেছেন। আগামী জাতীয় চিকিৎসক দিবসের মধ্যে আজীবন সদস্য অন্তত ২০০ জননে নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছে। এদিনের গোটা অনুষ্ঠানটিতে সঞ্চালকের ভূমিকা পালন করেন ঘাটালের বাচিক শিল্পী বিশ্বজিৎ চক্রবর্তী।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *