কী ভাবে চাকরি পেতে পারেন, স্কিল ডেভেলপমেন্টের সেমিনারে জানালেন বিশেষজ্ঞরা

Share with Friends

শ্যামসুন্দর দোলই ও শ্রীকান্ত কদম, রাজনগর: বেকার যুবক যুবতী চাকরি চাই, চাকরি চাই বলে রাস্তায় অবরোধে বসে পড়ছেন।  অন্যদিকে সরকারি ও বেসরকারি কর্তৃপক্ষ কর্মদক্ষ কর্মী চাইছেন। তাহলে বেকার যুবক-যুবতীদের চাকুরীতে নিয়োগ হচ্ছে না কেন? এর উত্তর খোঁজার চেষ্টা হল পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট সেমিনারে।

আজ ২৮ জুন দাসপুর ১ নম্বর ব্লকের রাজনগর গ্রাম পঞ্চায়েতের মিটিং হলে এই সেমিনারে ৭০ জন যুবক যুবতি অংশ গ্রহণ করেন। এই সেমিনারে মুখ্য আলোচক ছিলেন ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট এর প্রতিনিধি সন্দ্বীপ কোলে এবং নিরঞ্জন ভূঁইয়া।

এই সেমিনারে বিভিন্ন উদাহরণ সহ পারস্পরিক মতের আদান প্রদানে সবাই এক মত হন যে অধিগত শিক্ষার এক জাহাজ ভরা ডিগ্রী থাকলেই চাকরি পাওয়া সহজ নয়। চাকরি পেতে চাই উপযুক্ত দক্ষতা। এই উদ্দেশ্যে পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট এর আওতাধীন দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল যোজনা তথা ডি ডি ইউ জি কে ওয়াই রোশনি   এই রাজ্যের পশ্চিম মেদিনীপুর জেলার জন্য বিশেষ কর্মসূচি গৃহীত হয়েছে।

এই জেলার প্রতিটি গ্রাম পঞ্চায়েতে এই বিষয়ে সেমিনার চলছে। এদের মধ্য থেকে প্রায় হাজার জন আগ্রহী ও দক্ষ ব্যক্তিকে জুটমিলের কাজে আরও দক্ষতা অর্জনে আবাসিক ভাবে কারিগরি শিক্ষা, ট্রেনিং এন্ড স্কিল ডেভেলপমেন্ট দপ্তর হাতেনাতে প্রশিক্ষণ দিতে চলেছে। এরপরই তাদের নিয়োগ নিশ্চিত হবে।  

দক্ষতা বিকাশের এই প্রশিক্ষণ হবে উত্তর ২৪ পরগনার আগরপাড়া ও হাওড়ায়। প্রশিক্ষণে নির্বাচিত হতে পারেন এসসি ৪৬০ জন, এসটি ১১০ জন, মাইনোরিটি ২২০ জন, মহিলা ৩৩০ জন এবং পিডব্লুডি থেকে ৫০ জন।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *