Summer vacation: স্কুলের গরমের ছুটি বাড়ল আরও ১১ দিন

Share with Friends

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: তীব্র দাবদাহের কথা ভেবে আরও ১১দিন স্কুলের গরমের ছুটি (Summer vacation) বাড়ানোর কথা ঘোষণা করল স্কুল শিক্ষা দফতর। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আগেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে ছুটি বাড়ানোর বিষয়টি বিবেচনা করার কথা বলেছিলেন। সেই পরামর্শ মেনেই এবার ছুটি বাড়ানোর বিজ্ঞপ্তি ঘোষণা করল স্কুল শিক্ষা দফতর।

গরমের কথা ভেবে আগেই প্রায় দেড় মাস গরমের ছুটি ঘোষণা করা হয়েছিল। সেই ছুটি শেষ হচ্ছিল ১৫ জুন। কিন্তু ইতিমধ্যে দাবদাহ তো কমেইনি উলটে তাপমাত্রা বাড়তে শুরু করেছে। তাই নতুন করে আরও কিছু দিন স্কুল পড়ুয়াদের এই কষ্ট থেকে দূরে রাখার কথা বলেন মুখ্যমন্ত্রী। সেই কথা মতো গমের ছুটি আরও ১১ দিন বেড়ে ২৬ জুন পর্যন্ত বহাল থাকল। সে ক্ষেত্রে ২৭ স্কুল খুলতে পারে।

সরকারি বা সরকারি সাহায্য প্রাপ্ত স্কুলি গুলিকে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। তবে বেসরকারি স্কুলগুলি কী করবে তা তাদের পরিচালন কমিটির সিদ্ধান্তের উপরই নির্ভর করছে। তবে বেসরকারি স্কুলগুলিকেও একই নির্দেশ কার্যকর করার আর্জি জানানো হয়েছে স্কুল শিক্ষা দফতরের তরফে। সে ক্ষেত্রে বেসরকারি স্কুলগুলিতেও হয়তো ২৬ জুন পর্যন্ত গরমের ছুটি বেড়ে যাবে।

এই সিদ্ধান্তে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। এক পক্ষের মত যেমন এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে তেমন অনেকের মতেই এতে পড়াশোনার প্রচুর ক্ষতি হয়ে যাবে। করোনার জন্য ইতিমধ্যেই পড়াশোনার প্রচুর ক্ষতি হয়েছে পড়ুয়াদের। তার পর যদিও বা স্কুল খুলল তার পর প্রায় টানা ২ মাস স্কুল ছুটি থাকছে। ফলে ছাত্রছাত্রীরা কিছুটা পড়াশোনা বিমুখ হয়ে পড়ছে। গরম কমলেই দ্রুত স্কুল খোলার কথা বলা হচ্ছে কিছু অভিভাবকদের তরফে।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *