Union budget 2024:’কৃষক বিরোধী’ বাজেট পুড়িয়ে প্রতিবাদ কৃষক সভার

Share with Friends

নিজস্ব সংবাদদাতা, দাসপুর: কৃষিকে কর্পোরেটদের হাতে তুলে দেওয়ার অভিযোগে রবিবার গোটা রাজ্যে বাজেটের (Union budget 2024) কপি পুড়িয়ে প্রতিবাদ করল সারা ভারত কৃষক সভা (AIKS)। প্রতিবাদ কর্মসূচি পালন হয় দাসপুরের কলোড়া এরিয়া কমিটির পক্ষ থেকেও।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মালা সীতারামন বাজেট পেশের পরই বৃহস্পতিবার এই বাজেটকে কৃষি ও কৃষক বিরোধী বলে তীব্র আক্রমণ করা হয় সংযুক্ত কিষান মোর্চার তরফে। অভিযোগ তোলা হয়, কষক আন্দোলনের চাপে জনবিরোধী যে ৩ আইন বাতিল করতে বাধ্য হয়েছিল কেন্দ্রীয় সরকার, ঘুর পথে এই বাজেটে সেই কর্পোরেটের হাতেই কৃষিকে তুলে দেওয়ার চেষ্টা হয়েছে।

বাজেটে বলা হয়েছে, কৃষিতে ফসল উৎপাদন, মজুত ও বাজারজাত করার ক্ষেত্রে পিপিপি মডেল আনা হবে। অভিযোগ এর ফলে ঘুরপথে পথে কর্পোরেটদের ঢোকার রাস্তা করা হয়েছে। এবং সরকারি ব্যবস্থাকে পুরোপুরি ধ্বংস করে শেষ পর্যন্ত কর্পোরেট রাজ কায়েম হতে চলেছে কৃষিতেও। তার পর কৃষকদের উপর চাপ তৈরি করে ইচ্ছে মতো মুনাফা কামাবে কর্পোরেট সংস্থাগুলি। কৃষকদের হাল আরও খারাপ হতে শুরু করবে।

শুধু তাই নয় এই বাজেটে কৃষি ও সহায়ক ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার প্রায় ৮১ হাজার টাকা বরাদ্দ কমিয়েছে। যার ফলে সরাসরি ক্ষতিগ্রস্ত হবেন দেশের প্রায় ৭০ কোটি কৃষক। ফলে আরও বাড়বে কৃষকদের আত্মহত্যা। কর্পোরেট সংস্থাগুলির লক্ষ লক্ষ কোটি টাকা ঋণ মুকুব হলেও কৃষদের ঋণ মুকুব নিয়ে সরকার মোটই সদিচ্ছা দেখাচ্ছে না।

এরই প্রতিবাদে গোটা রাজ্যের সঙ্গে সারা ভারত কৃষক সভার কলোড়া এরিয়া কমিটিও কেন্দ্রীয় বাজেটের কপি পোড়ানোর কর্মসূচি নেয়। তেমুহানির সিপিএমের অফিস থেকে তেমুহানি ব্রিজ পর্যন্ত একটি প্রতিবাদ মিছিল করা হয়। ব্রিজে বিক্ষোভ অবরোধের সঙ্গে কেন্দ্রীয় বাজেটের বিরুদ্ধে তীব্র স্লোগান ওঠে। সেখানেই আগুন লাগিয়ে দেওয়া হয় কেন্দ্রীয় বাজেটের কপিতে।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *