হুথি এলাকায় মার্কিন-বৃটিশ এয়ার স্ট্রাইক

Share with Friends

ব্যুরো রিপোর্ট: ইমেমেনের (Yemen) হুথি (Houthi) নিয়ন্ত্রীত অন্তত ৩৬টি ঘাঁটিতে হামলা চালাল মার্কিন, ব্রটিশ (US and UK air strike) সহ বেশ কয়েকটি দেশের সামরিক বাহিনী। মার্কিন প্রতিরক্ষা সচিবের তরফে বিবৃতিতে জানানো হয়েছে একথা।

শনিবার ইরান সমর্থিত হুথিদের ১৩টি জায়গায় ৩৬টি গুরুত্বপূর্ণ ঘাঁটিতে আকাশ পথে হামলা চালাল মার্কিন, বৃটিশ ছাড়াও অস্ট্রেলিয়া, বাহরাইন, কানাডা, ডেনমার্ক, নেদারল্যান্ডসের বাহিনী। যে কয়েকটি ভিডিও ও ছবি প্রকাশ পেয়েছে তাতে দেখা যাচ্ছে বিমানবাহী যুদ্ধ যাহাজ থেকে উড়ে যাচ্ছে ফাইটার প্লেন। কোনও ক্ষেত্রে সরাসরি যুদ্ধ জাহাজ থেকে ছোঁড়া হচ্ছে ক্ষেপনাস্ত্র। সবগুলিরই লক্ষ্য ছিল ইয়েমেনের হুথি নিয়ন্ত্রীত ঘাঁটি।

আমেরিকার তরফে জানানো হয়েছে, ‘আন্তর্জাতিক ও বাণিজ্যিক জাহাজ এবং লোহিত সাগরে চলাচলকারি নৌযানগুলোর ওপর হুতিদের ক্রমাগত আক্রমণ চালচ্ছে। তারই জবাব দিতে এবং হুথিদের ক্ষমতা ক্ষর্ব করতে এই ক্ষেপনাস্ত্র হামলা’।

বিবৃতিতে আরও জানানো হয়েছে যৌথ বাহিনী হুথিদের মাটির নিচে লুকিয়ে রাখা অস্ত্র, মিসাইল সিস্টেম, মিসাইল লঞ্চ প্যাড, এয়ার ডিফেন্স সিস্টেম, রাডারগুলিকে নিশানা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের দাবি, ‘সম্মিলিত এই হামলায় হুতিদের কাছে একটি স্পষ্ট বার্তা পৌঁছে দেওয়া হচ্ছে। তারা যদি যদি লোহিত সাগরে আন্তর্জাতিক বাণিজ্যিক জাহাজে আক্রমণ বন্ধ না করে তবে তাদের আরও ভয়ানক পরিণতির মুখোমুখি হতে হবে’।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *