অকাল বর্ষণে মাথায় হাত, টান পড়বে আপনার পাতেও

Share with Friends

নিজস্ব সংবাদদাতা, ঘাটাল: অকাল বর্ষণের (Rain) ফলে মাথায় হাত পশ্চিম মেদিনীপুর ও হুগলীর আলু (Potato) চাষিদের। বৃহস্পতিবার রাত থেকে ভোর রাতের মধ্যে কোথাও আধ ঘণ্টা কোথাও তার থেকেও বেশি সময় ধরে বৃষ্টি হয় দক্ষিণ বঙ্গের একাধিক জেলাতে। তার সরাসরি প্রভাব পড়েছে আলু চাষের উপর। ফলে আগামী দিনে আলুর দাম নিয়ে চিন্তার ভাঁজ সাধারণ মানুষের কপালেও।

চন্দ্রোকোনা, ক্ষীরপাই, সিঙ্গুর, হরিপাল ও তারকেশ্বরের বহু আলুর জমি জলমগ্ন হয়ে পড়ে। ফলে স্বাভাবিক ভাবেই এই সব জমিতে আলুর ধসা রোগের আশঙ্কা দেখা দিয়েছে। আলু বাঁচাতে কৃষকদের বাড়তি খরচ করে জমির জল বার করার চেষ্টা করতে দেখা যায়।

কৃষকরা জানিয়েছেন, একে বৃষ্টি তার উপর কুয়াশা নাবি আলুতে ধসা লাগবে। প্রচুর টাকা খরচ করে এবার নাবি আলুর চাষ করেছেন তাঁরা। সবই যদি রোগে নষ্ট হয়ে যায় তবে মাথায় হাত পড়বে তাঁদের।

এমনিতেই এবার আবহাওয়ার খামখেয়ালিপনায় চাষের বড় ক্ষতি হয়ে গিয়েছে। তার উপর যেটুকু আশা ছিল আলু থেকে পুশিয়ে নেওয়ার তাও এখন বৃষ্টির জলের তলায়। দ্রুত আবহাওয়ার উন্নতি না হলে পরিস্থিতি আরও খারাপ হবে।

এদিকে আলু বাঁচাতে কৃষকদের কীটনাশক স্প্রে করতে হচ্ছে জমিতে। আর সেই সুযোগে কীটনাশকের দাম বাড়িয়ে দেওয়া হয়েছে প্রায় দেড় গুন। আগে যে কীটনাশক এক হাজার টাকায় পাওয়া যেত এবার তা কিনতে হচ্ছে ১৫০০ থেকে ১৬০০ টাকায়। যা নিয়েও ক্ষোভ তৈরি হয়েছে কৃষকদের মধ্যে। কিন্তু কৃষকদের এই দুর্দশা দেখার জন্য কোনও সরকারই নেই বলে অভিযোগ উঠছে।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *