ধান গাছে কখন প্রয়োগ করবেন না ইউরিয়া সার!

Share with Friends

নিজস্ব প্রতিবেদন: ধান গাছে (Paddy) ইউরিয়া সার (Urea fertilizer) কী ভাবে কখন কতটা পরিমান প্রয়োগ করব তা নিয়ে আজ আমরা আলোচনা করব। আধুনিক কৃষি পদ্ধতিতে এগিয়ে থাকা কৃষকদের থেকে নেওয়া তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন।

ধান গাছের ক্ষেত্রে অত্যাবশ্যকীয় খাদ্য উপাদান হল নাইট্রোজেন। আর এই নাইট্রোজেন সমৃদ্ধ সার হল ইউরিয়া। ধান চাষের নানান পর্যায়ে ইউরিয়া প্রয়োগ করা হয়। কিন্তু সমস্যা হল ইউরিয়া সার জমিতে প্রয়োগের ১৫-১৬ দিন পরই নাইট্রোজেনের কার্যকরিতা আর থাকে না। সে ক্ষেত্রে প্রয়োজন মতো আবার নাইট্রোজেন সমৃদ্ধ ইউরিয়া প্রয়োগ করতে হয়।

কী ভাবে বুঝবেন ইউরিয়ার ঘাটতি:

ধানের গোছের নিচের দিকে যে সব পুরনো পাতা রয়েছে সেগুলি যদি হলুদ হতে শুরু করে তবে বুঝবেন নাইট্রোজেনের ঘাটতি তৈরি হয়েছে। ইউরিয়া প্রয়োগের সময় হয়েছে।

কী ভাবে ইউরিয়া প্রয়োগ করবেন:

জমিতে অল্প ছিপছিপে জল থাকা অবস্থায় ইউরিয়া সব জায়গায় সমান ভাবে ছড়িয়ে দিতে হবে। তার পর হয় হাত দিয়ে না হয় আগাছা নিড়ানি দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিতে হয়। তাহলে ইউরিয়া বা নাইট্রোজেনের কার্যকরিতা সব থেকে ভাল ভাবে পাওয়া যায়। এবং এর ফলে ফলনও বেশি হয়।

কখন ইউরিয়া সার জমিতে ছড়াবেন না:

দিনের যে সময় বেশি রোদ বা তাপমাত্রা বেশি থাকে তখন ইউরিয়া ছড়াবেন না। শীত বা ঠান্ডা বেশি থাকলেও ইউরিয়া ছড়ানো উচিত নয়।

কখন ইউরিয়া সার ছড়াবেন:

বিকেলে যখন জমির মাটি ঠান্ডা হয়ে আসবে তখন ইউরিয়া প্রয়োগ করা ভাল।

বিঘা প্রতি (৩৩ শতকে) ইউরিয়ার পরিমান:

ধানের চারা রোয়ার ১০-১৫ দিনের মধ্যে ১০-১২ কেজি প্রতি বিঘা

ধানের চারা রোয়ার ২৫-৩০ দিনের মধ্যে ১০-১২ কেজি প্রতি বিঘা

ধানের চারা রোয়ার ৫০-৫৫ দিনের মধ্যে ১০-১২ কেজি প্রতি বিঘা

ইউরিয়া সার প্রয়োগ করতে হবে।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *