বিদ্যাসাগরের ঘাটালকে রেল মানচিত্রে জুড়তে আন্দোলনের প্রস্তুতি

Share with Friends

নিজস্ব প্রতিনিধি, ঘাটাল: রেলপথের দাবি আরও গতি পাচ্ছে পশ্চিম মেদিনীপুরের (Paschim Medinipur) ঘাটালে (Ghatal)। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের (Vidyasagar) জন্মভূমিতে রেলপথের দাবি দীর্ঘ দিনের। এবার সেই দাবি আদায়ে প্রথম পদক্ষেপে হিসাবে সাফল্যের সঙ্গে সম্পন্ন হল মহাসম্মেলন। সম্মেলন মঞ্চ থেকে তৈরি হল ‘ঘাটাল রেলপথ আন্দোলন কমিটি’।

রবিবার ৩০ জুলাই ঘাটাল শহরে সত্যজিৎ রায় মুক্তমঞ্চে এই মহাসম্মেলনের আয়োজন করা হয়। বিদ্যাসাগরের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় তুলে ধরা হয় কেন ঘাটালের মতো একটি ঐতিহ্যবাহী মহকুমায় রেলপথের প্রয়োজন। আর এই রেলপথের দাবিতে কী ভাবে আগামী দিনে শান্তিপূর্ণ ও ধারাবাহিক আন্দোলন সংগঠিত করা হবে তারও একটি রূপরেখা তুলে ধরার চেষ্টা হয়।

ঘাটাল মহকুমায় বৃটিশ আমলের ৫টি পুরসভা রয়েছে। ঘাটাল ছাড়াও ক্ষীরপাই, খড়ার, চন্দ্রকোনা ও রামজীবনপুর। চিকিৎসা, ব্যবসা বাণিজ্যের জন্যও ঘাটাল শহরের উপর শুধু পশ্চিম মেদিনীপুরের বিস্তীর্ণ এলাকাই নয়, লাগোয়া হাওড়া, হুগলীর কিছু এলাকাও নির্ভরশীল। তবে সে ক্ষেত্রেও বাধার মুখে পড়তে যোগাযোগ ব্যবস্থার জন্য। সে কারণেই ভৌগলিক অবস্থান, অর্থনৈতিক ও অন্যান্য দিক থেকে গুরুত্বপূর্ণ এই মহকুমাকে রেল মানচিত্রে যুক্ত করার দাবি আরও জোরদার হচ্ছে।

ইউপিএ সরকারের আমলে বিভিন্ন সময়েও ঘাটালকে রেল মানচিত্রে যুক্ত করার প্রয়াস হয়েছিল। তবে তা কেবল বাজেটে ঘোষণা এবং কিছু প্রাথমিক সমীক্ষা পর্যন্তই সীমাবদ্ধ থেকেছে। কখনও পাঁশকুড়ার সঙ্গে ঘাটাল হয়ে আরামবাগ পর্যন্ত রেলপথ তৈরি, কখনও বা অন্য কোনও পথে বিদ্যাসাগরের জন্মভূমিকে রেল মানচিত্রে সংযুক্ত করার পরিকল্পনা হলেও তা আলোচনার স্তরের থেকে গিয়েছে।

এই পরিস্থিতিতে এবার একটি সংগঠিত আকারে রেলপথের দাবিকে আন্দোলনের আকারে এগিয়ে নিয়ে যেতে জোর তৎপরতা শুরু হল। একটি কমিটি গঠন করে এই আন্দোলনকে সাফল্যের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা শুরু হয়েছে। নতুন তৈরি কমিটিতে সভাপতি হিসাবে দায়িত্ব নিয়েছেন, দেবপ্রসাদ পাঠক বন্দ্যোপাধ্যায়, যুগ্ম সাধার সম্পাদক ডাঃ তাপসকুমার মিশ্র, ঝন্টু চট্টোপাধ্যায়, সম্পাদক মন্ডলীতে রয়েছেন, অভিক দাস, বিবেক ঘোড়াই, অর্ঘ্য চক্রবর্তী, ফাল্গুনী চক্রবর্তী, শুভঙ্কর চাংড়ী, যুগল পাত্র, কোষাধ্যক্ষের দায়িত্ব নিয়েছেন, শুভঙ্কর মণ্ডল, হিসাব পরীক্ষা করবেন পবিত্র দাস, সভা আহ্বায়ক দেবদাস বড়দোলুই, শুভম দত্ত। প্রাথমিক ভাবে মোট ২৫ জনকে নিয়ে এই কমিটি তৈরি হয়েছে।

Vidyasagar's Ghatal railpoth andolon committee form Paschim medinipur

নিজস্ব চিত্র।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *