কৃষিতে উৎপাদন বৃদ্ধি করতে এবার হাতিয়ার মোবাইল, ইন্টারনেট

Share with Friends

নিজস্ব সংবাদদাতা, কলকাতা: চাহিদা এবং যোগানের কথা মাথায় রেখে কৃষিতে উৎপাদন বাড়ানোর দিকে আরও জোর দিচ্ছেন কৃষি বিজ্ঞানীরা। এবার তাতে হাতিয়ার করা হবে মোবাইল, ইন্টারনেটের মতো আধুনিক প্রযুক্তিকে।

শনিবার আলিপুরের ধনধান্য অডিটোরিয়ামে কৃষি দফতরের আধিকারিক ও বিজ্ঞানীদের সংগঠন স্টেট এগরিকালচারাল টেকনোলজিস্টস সার্ভিস অ্যাসোসিয়েশন (সাটসা)-র ৭৩তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হল। সেখানেই কৃষিতে উৎপাদন বাড়ানোর ক্ষেত্রে ডিজিটাল প্রযুক্তির উপর আরও বেশি করে জোর দেওয়ার কথা বলা হয়।

চাষের জমি কমছে, সেই সঙ্গে বাড়ছে লোক সংখ্যা এবং খাদ্যের চাহিদা। তাই প্রথাগত পদ্ধতিতে যে সেই জোগান আর কয়েক বছরের মধ্যে পুশিয়ে ওঠা সম্ভব নয় তা বারে বারে বলে এসেছেন বিজ্ঞানীরা। তাই উৎপাদন বাড়াতে এবার ইন্টারনেট বা মোবাইল প্রযুক্তিকে আরও বেশি করে ব্যবহারের উপর জোর দেওয়া হচ্ছে। যাতে কৃষিতে উৎপাদকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যাওয়া যায়।

অনুষ্ঠানে দেবাশিস চক্রবর্তী, প্রিয়ব্রত সাঁতরার মতো কৃষি বিজ্ঞানীরা ফলন বাড়াতে মাটির নাইট্রোজেনের কার্যকারিতাকেও  বাড়ানোর উপর দেন। কৃষিবিজ্ঞানীরা খাদ্যসুরক্ষার প্রেক্ষিতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, পঞ্চায়েত ও গ্রাম উন্নয়নমন্ত্রী প্রদীপ মজুমদার, কৃষি দপ্তরের প্রধান সচিব ওঙ্কার সিং মিনা এবং কৃষি অধিকর্তা প্রভাত বসু প্রমুখ উপস্থিত ছিলেন।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *