Jadavpur Student death: বড় আধিকারিকের হঠাৎ পদত্যাগে ধাক্কা ছাত্র মৃত্যু তদন্তে?

Share with Friends

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের (Jadavpur university)ডিন অফ সায়েন্স সুবিনয় চক্রবর্তী ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ করেছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক। মেন হোস্টেলে ছাত্রের রহস্য মৃত্যুর (Student death) ঘটনার পরে বিশ্ববিদ্যালয়ের তরফে গঠিত তদন্ত কমিটির প্রধান ছিলেন তিনি। ডিন অফ সায়েন্সের পদ থেকে তাঁর হঠাৎ পদত্যাগে তদন্তের গতি ধাক্কা খাবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ শনিবার বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তিকালীন উপাচার্য হিসাবে গণিত বিভাগেরই অন্য এক অধ্যাপক বুদ্ধদেব সাউকে নিয়োগ করেন আচার্য তথা রাজ্যপাল সিভি আনন্দ বোস। তারপরই রবিবার ডিনের পদ থেকে সরে দাঁড়ালেন সুবিনয় চক্রবর্তী। তিনি তাঁর পদত্যাগ সহ-উপাচার্য অমিতাভ দত্তের কাছে ইমেলে পাঠিয়ে দিয়েছেন। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের একাংশ উপাচার্য হিসাবে বুদ্ধদেবের নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছেন। সেই কারণেই কি ডিন অফ সায়েন্সের পদত্যাগ? সেই প্রশ্নও ঘুরছে যাদবপুরের আকাশে।

বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, যে সময়ে হস্টেলে ছাত্র মৃত্যুর ঘটনাটি ঘটে, তখন বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার অনুপস্থিত ছিলেন, ছিলেন না সহ-উপাচার্যও। তাই ওই সময়ে বিশ্ববিদ্যালয় পরিচালনার দায়িত্ব সাময়িক ভাবে ছিল ডিন অফ সায়েন্স সুবিনয় চক্রবর্তীর উপর।

ডিন অফ সায়েন্সের এই ভাবে ব্যক্তিগত কারণ দেখিয়ে পদত্যাগ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রমৃত্যুর তদন্তকে আরও জটিল করে তুলতে চলেছে বলেই আশঙ্কা। বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের নিয়ে যে ৮ সদস্যের তদন্ত কমিটি তৈরি করা হয়েছিল, তার সদস্যরা নিজেদের মতো করে তদন্তের নানান দিক খতিয়ে দেখছিলেন। একাধিক বার তাঁরা হোস্টেলেও গিয়েছিলেন। কিন্তু এবার গোটা প্রক্রিয়া ধাক্কা খেতে চলেছে।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *