Daspur: নবরূপে নির্মিত মন্দিরে দ্বারোঘাটন ও মহোৎসবে মাতল দাসপুরের টালিভাটা

Share with Friends

শ্যামসুন্দর দোলই ও শ্রীকান্ত কদম, দাসপুর: পশ্চিম মেদিনীপুরের (Paschim Medinipur) দাসপুরের (Daspur) টালিভাটায় সংস্কারের পর নতুন রূপে খুলে গেল শীতলা-কালী (Sitala Kali) মন্দির। সেই সঙ্গে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে মহোৎসব। যেখানে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে অংশ নিয়েছেন এলাকার কয়েক হাজার মানুষ। উৎসব চলবে শুক্রবার ৩ জুন পর্যন্ত।

১৯৭৪ সালে শুরু হয় এই মন্দিরের পুজো। তার পর দীর্ঘ দিন পর এই বছর মন্দির সংস্কার হল। বৃহস্পতিবার সকালে শীতলা ও কালীর মায়ের নজরকাড়া নতুন বিগ্রহ প্রতিষ্ঠা করা হয়। এই উপলক্ষে মহাসমারোহে মঙ্গলঘট স্নান করিয়ে পথ পরিক্রমায় অংশ নেন এলাকার মহিলারা। মঙ্গলঘট মাথায় কিশোরী যুবতী এবং মায়েরাও দীর্ঘ পথ পরিক্রমা করেন। সঙ্গে ছিল নানা বাদ্যের ব্যবস্থা। এই পরিক্রমায় বিশেষ নজর কাড়ে ৬ জন মহিলা ঢাকি ও কিশোরী, যুবতী-সহ মায়েদের নৃত্য।

উৎসব প্রসঙ্গে মন্দির কমিটির সভাপতি গোপাল রায় হিন্দু সংস্কৃতির নবজাগরণে মহামিলনের বার্তা দিয়েছেন। সম্পাদক জয়ন্ত মিদ্যা একতার মন্ত্রে সকলের পাশে থাকার বার্তা দিয়েছেন। কোষাধক্ষ্য অশোক বন্দ্যোপাধ্যায় সবে মিলে করি কাজ-এর বার্তা দেন।

এই মন্দির প্রতিষ্ঠা কমিটির সদস্য মনোরঞ্জন সাঁতরা কুসংস্কার মুক্ত শান্তির আলয়ে এলাকাবাসীর একই অন্নে প্রীতিভোজে শামিল হওয়ার আশা ব্যক্ত করেছেন। সমাজসেবী তপন চক্রবর্তী ও দাসপুরে পঞ্চায়েত সমিতির সভাপতি সুনিল ভৌমিক সকল মানুষের সার্বিক মঙ্গল কামনায় এই মহতী কর্মযজ্ঞে এলাকাবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *