World blood donor’s day: ঘাটালে ‘বিশ্ব রক্তদাতা দিবস’-এ রক্ত দিলেন মহকুমা শাসক

Share with Friends

শ্যামসুন্দর দোলই, ঘাটাল: সারা বিশ্বের সঙ্গে ১৪ জুন ‘বিশ্ব রক্তদাতা দিবস’ (World blood donor’s day) পলিত হল পশ্চিম মেদিনীপুরের ঘাটালে। আয়োজন করে ভারতীয় রেডক্রস সোসাইটির ঘাটাল মহকুমা শাখা (Indian red cross society Ghatal)। এদিন এক রক্তদান শিবিরের আয়োজন করা হয় ঘাটাল মহকুমার টাউন হলে। ঘাটাল নৃত্যপটের কুশিলব নৃত্য শিল্পীদের সর্ব ধর্ম বর্ণ সম্প্রদায়ের সম্প্রীতির বন্ধনে একটি নিত্য আলপনায় এই শিবিরের সূচনা হয়।

১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস। এই দিনটি নোবেলজয়ী বিজ্ঞানী, রক্তের গ্রুপ ও Rh ফ্যাক্টরের আবিষ্কর্তা কার্ল ল্যান্ডস্টাইনারের জন্মদিন। ২০০৪ সাল থেকে এই দিনটিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) ‘বিশ্ব রক্তদাতা দিবস’ (World blood donor’s day) হিসেবে পালন করে আসছে। এর মাধ্যমে সাধারণ মানুষের মন থেকে রক্তদান সম্পর্কে ভুল ধারণা দূর করে রক্তদান সম্পর্কে আরও উৎসাহিত করা হচ্ছে।

ঘাটাল রেডক্রস সোসাইটির সভাপতি তথা ঘাটালের মহকুমাশাসক সুমন বিশ্বাস এবং সম্পাদক নারায়ণ ভাই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সুমন বিশ্বাস রক্তদানের গুরুত্ব নিয়ে বক্তব্য রাখেন। সেই সঙ্গে নির্ভয়ে রক্তদানে সবাইকে অনুপ্রাণিত করেন। তিনি নিজেও এই শিবিরে রক্তদান করেন আজ।

এছাড়াও ঘাটালের পুরপ্রধান তুহিনকান্তি বেরা, শিক্ষক সুব্রত কুমার বুড়াই, সুব্রত কুমার বাঙাল, ইন্দ্রনীল ঘোষ সহ মোট ৩৬ জন রক্ত দান করেছেন। এঁদের মধ্যে মহিলা ২ জন মহিলারও ছিলেন। রক্ত সংগ্রহ করে ঘাটাল মহকুমা হাসপাতালের ব্লাড ব্যাংক। সামগ্রিক অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ঘাটাল রেডক্রস সোশ্যাইটির সঞ্চালক শুভদীপ সিংহ রায় ও শুভঙ্কর ঘোষ।


Share with Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *